• ঢাকা
  • বুধবার, ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • Govt. SL. No:-352

Advertise your products here

টেন্ডার ছাড়াই স্কুলের পুরাতন ভবন ভেঙ্গে মালামাল বিক্রির অভিযোগ, সকল কার্যক্রম বন্ধ করে দিয়েছেন


ডে-নাইট-নিউজ ; প্রকাশিত: শনিবার, ২৩ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:৫৩ পিএম;
টেন্ডার ছাড়াই স্কুলের পুরাতন ভবন ভেঙ্গে মালামাল বিক্রির অভিযোগ, সকল কার্যক্রম বন্ধ করে দিয়েছেন
টেন্ডার ছাড়াই স্কুলের পুরাতন ভবন ভেঙ্গে মালামাল বিক্রির অভিযোগ, সকল কার্যক্রম বন্ধ করে দিয়েছেন

দিনাজপুরের ফুলবাড়ীতে সরকারের নিয়মনীতিকে উপক্ষো করে টে-ার কিংবা প্রকাশ্য নিলাম ডাক ছাড়াই উপজেলার রাঙামাটি উচ্চ বিদ্যালয়ের বিদ্যালয়ের পুরাতন ভবন ভেঙ্গে মালামাল বিক্রিতে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে।.

অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে ওই বিদ্যালয়ের ভবন ভাঙ্গা এবং মালামাল বিক্রির কেক্ষে সকল কার্যক্রম স্থগিত করে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শমশের আলী ম-লকে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দাখিলের নিদেশ দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন।.

নাম প্রকাশ না করার শর্র্তে স্থানীয় কয়েকজন বাসিন্দা বলেন, রাঙামাটি উচ্চ বিদ্যালয়ের বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. একরামুল হক নিজ খেয়ালখুশি মতো বিদ্যালয়ের পুরাতন ভবন ভেঙ্গে ভবনের ভেতর থেকে বের হওয়া পুরাতন ইট, টিনসহ অন্যান্য মালামাল বিক্রিসহ আত্মসাত করছেন। এতে করে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ওই বিদ্যালয়।.

সরেজমিনে ঘটনাস্থল ওই বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, শিক্ষা প্রকৌশল অধিপ্তরের পক্ষ থেকে একটি চারতলা বিশিষ্ট ভবন নির্মাণ করা হয়েছে। এতে প্রায় ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে বিদ্যালয়ের টিনসেডের পুরাতন দুইটি ভবন। ফলে ওই অকেজো ভবনটি ভেঙ্গে এর ইট. টিন, লোহাসহ অন্যান্য মামলামালের মধ্যে থেকে কিছু মালামাল নতুন ভবনের কাজে লাগিয়ে অবশিষ্ট মালামাল নিজ বাড়ীতে নিয়ে গেছেন প্রধান শিক্ষক। এমন অভিযোগ শুধু স্থানীয়দেররই নয়, সংশ্লিষ্ট স্কুলের কতিপয় শিক্ষকও এই অভিযোগ তুলেছেন। তবে প্রধান শিক্ষকের চাপের কারণে তারা প্রকাশ্যে মুখ খুলতে পারছেন না।.

প্রধান শিক্ষক মো. একরামুল হক পুরতন ভবনের টিন, রডসহ অন্যান্য মালামাল নিজ বাড়ীতে নিয়ে যাওয়ার অভিযোগ অস্বীকার করে বলেন, একটি চক্রান্তকারি মহল বিদ্যালয়ের উন্নয়ন দেখে ঈশ্বাণিত হয়ে মিথ্যা অভিযোগ দিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে। বিদ্যালয় ম্যানেজিং কমিটির সিদ্ধান্তক্রএেন পুরাতন ভবনটি ভেঙ্গে ফেলা হয়েছে। এখানে কোন অনিয়ম বা আত্মসাতের ঘটনা ঘটেনি। এদিকে বিষয়টি জানার পর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন বিষয়টি তদন্তের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শমশের আলী ম-লকে দায়িত্ব দিয়েছেন।.

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শমশের আলী ম-ল বলেন, বিদ্যালয়ের পুরাতন ভবন ভাঙ্গতে হলে সংশ্লিষ্ট দপ্তরের প্রকৌশলীর মাধ্যমে ভাঙ্গা ভবনের মালামালের মূল্য নির্ধারণসহ কর্তৃপক্ষওে অনুমতি সাপেক্ষে টেন্ডার কমিটির মাধ্যমে টেন্ডারের মাধ্যমে অথবা প্রকাশ্যে নিলাম ডাকের মাধ্যমে বিক্রি করতে হবে। তবে সরকারি নিময়নীতি অনুসরণ না করে বিদ্যালয়ের পুরাতন ভবন ভেঙ্গে ফেলা অনিয়মের পর্যায়ে পড়েছে। বিষয়টি তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।.

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন বলেন, বিয়ষটি জানার পরপরই এ সংক্রান্ত সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়াসহ ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষককে দেখা করতে বলা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত তিনি দেখা করেননি।. .

ডে-নাইট-নিউজ / প্লাবন শুভ, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি

অপরাধ বিভাগের জনপ্রিয় সংবাদ