• ঢাকা
  • সোমবার, ৭ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ২২ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • Govt. SL. No:-352

Advertise your products here

আনন্দ-উচ্ছ্বাসের মধ্যদিয়ে ফুলবাড়ীতে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত


ডে-নাইট-নিউজ ; প্রকাশিত: রবিবার, ০৭ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৪:১০ পিএম;
আনন্দ-উচ্ছ্বাসের মধ্যদিয়ে ফুলবাড়ীতে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত
আনন্দ-উচ্ছ্বাসের মধ্যদিয়ে ফুলবাড়ীতে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত

বৈরী আবহাওয়াকে উপেক্ষা করেই ৫ সহ¯্রাধিক ভক্তপ্রাণ নারী-পুরুষের অংশগ্রহণে ধর্মীয় ভাবগম্ভীর্য ও আনন্দ-উচ্ছ্বাসের মধ্যদিয়ে দিনাজপুরের ফুলবাড়ীতে রবিবার (৭ জুলাই) হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে।.


খোল-কর্তাল ও শঙ্খ বাজিয়ে দুপুর ২টায় ঐতিহ্যবাহী শ্রীশ্রী শিব মন্দির চত্বর থেকে উৎসবমূখর পরিবেশে হিন্দু সম্প্রদায়ের প্রায় ৫ সহস্রাধিক সববয়সী ধর্মপ্রাণ নারী ও পুরুষ বৈরী আবহাওয়াকে উপেক্ষা করেই জগন্নাথ দেবের রথযাত্রায় অংশ নেন। পায়ে হেঁটে জগন্নাথ দেবের রথ টেনে পৌর শহর প্রদক্ষিণ শেষে ঐতিহ্যবাহী ফুলবাড়ী কেন্দ্রীয় শ্রীশ্রী শ্যামা কালী মন্দিরে রথ স্থাপন করা হয়।.


মন্দিরে আলোচনা, ধর্মীয় সংগীত পরিবেশ, গীতা পাঠ ও মহাপ্রসাদ বিতরণ করা হয়। উৎসবটি উপলক্ষে প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে। ধর্মপ্রাণ ভক্তদের বর্ণিল পোশাকের অংশগ্রহণ ছিলো দৃষ্টিনন্দন।
ফুলবাড়ী কেন্দ্রীয় শ্রীশ্রী শ্যামা কালী মন্দিরে পরিচালনা কমিটির সভাপতি জয়প্রকাশ গুপ্ত ও সাধারণ সম্পাদক জয়রাম প্রসাদ বলেন, ফুলবাড়ীতে প্রতিবছর ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে কয়েক হাজার ভক্তের অংশগ্রহণে রথযাত্রা অনুষ্ঠিত হয়ে আসছে যুগযুগ ধরে। এবারো ব্যাপক আনন্দ-উল্লাসেরের মধ্যদিয়ে রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। ভক্তদের উপস্থিত ছিল নজরে পড়ার মতো।.


দিনাজপুর জেলা শাখা বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের অন্যতম সদস্য সহকারী অধ্যাপক অমর চাঁদ গুপ্ত অপু ও উপজেলা শাখার সদস্য সচিব প্রধান শিক্ষক ধীমান চন্দ্র সাহা বলেন, শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে উপজেলার বিভিন্ন গ্রামসহ আশপাশের উপজেলার হিন্দু সম্প্রদায়ের প্রায় ৫ সহ¯্রাধিক নারী-পুরুষ রথযাত্রায় অংশ নেন। অত্যান্ত সুষ্ঠু ও সুন্দর পরিবেশে রথযাত্রা অনুষ্ঠিত হলো।.


ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মোস্তাফিজার রহমান বলেন, হিন্দু সম্প্রদায়ের রথযাত্রায় উপজেলার অংশ মানুষ অংশ নিয়েছিলেন। অত্যন্ত শান্তিপূর্ণভাবে পুলিশি নিরাপত্তায় রথযাত্রা পৌরশহর প্রদক্ষিণ শেষে শ্রীশ্রী শ্যামা কালী মন্দিরে রথ স্থাপন করা হয়।  .


উল্লেখ, সাতদিন পূজা-অর্চনা শেষে খোল-কর্তাল ও শঙ্খ বাজিয়ে ফুলবাড়ী কেন্দ্রীয় শ্রীশ্রী শ্যামা কালী মন্দির থেকে ধর্মপ্রাণ নারী ও পুরুষ ভক্তরা শ্রীশ্রী জগন্নাথ দেবের রথ উল্টো টেনে শ্রীশ্রী শিব মন্দিরে নিয়ে যাবেন। সেখানে পূজা অর্চনাসহ ভক্তিকীর্তন শেষে মন্দির চত্বরে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথ প্রতিস্থাপন করা হবে।
 . .

ডে-নাইট-নিউজ / প্লাবন শুভ, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি :

ধর্ম বিভাগের জনপ্রিয় সংবাদ