• ঢাকা
  • সোমবার, ৭ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ২২ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • Govt. SL. No:-352

Advertise your products here

অবিভক্ত বাংলার সাবেক এমএলএ রূপ নারায়ণ রায়ের ৪৯তম মৃত্যুবার্ষিকী আজ


ডে-নাইট-নিউজ ; প্রকাশিত: শুক্রবার, ২৪ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:২১ পিএম;
অবিভক্ত বাংলার সাবেক এমএলএ রূপ নারায়ণ রায়ের ৪৯তম মৃত্যুবার্ষিকী আজ
অবিভক্ত বাংলার সাবেক এমএলএ রূপ নারায়ণ রায়ের ৪৯তম মৃত্যুবার্ষিকী আজ

আজ শুক্রবার ২৪ মার্চ
অবিভক্ত বাংলার সাবেক এমএলএ
রূপ নারায়ণ রায়ের ৪৯তম মৃত্যুবার্ষিকী
.


প্লাবন শুভ, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:  আজ ২৪ মার্চ শুক্রবার অবিভক্ত বাংলার সাবেক এমএলএ ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) নেতা, মহান মুক্তিযুদ্ধের কমিউনিস্ট পার্টি-ন্যাপ ও ছাত্র ইউনিয়ন নিয়ে গঠিত গেরিলা বাহিনীর অন্যতম সংগঠক কমরেড রূপ নারায়ণ রায়ের ৪৯ তম মৃত্যুবার্র্ষিকী। ১৯৭৪ সালের ২৪ মার্চ রাতে দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার খয়েরবাড়ী ইউনিয়নের লালপুর গ্রামের নিজ বাড়ীতে চীনা পন্থি উগ্র বামপন্থিদের হাতে নির্মমভাবে হত্যাকান্ডের শিকার হন জননন্দিত জননেতা কমরেড রূপ নারায়ণ রায়। কমরেড রূপ নারায়ণ রায়ের নেতৃত্বে দিনাজপুর ও রংপুর জেলায় কৃষক সমিতির হাটবাজারে বাটি বা তোলা আন্দোলন এবং মহদিপুর গ্রামের ছোট যমুনা নদীর তীরে অনুষ্ঠিত অবিভক্ত ভারতের কৃষক মহাসমাবেশ। যা একটি ইতিহাস হয়ে রয়েছে এলাকাবাসীর কাছে।.


১৯৪৬ সালে অবিভক্ত ভারতের নির্বাচনে যে তিনজন কমিউনিস্ট পার্টি থেকে এমএলএ নির্বাচিত হয়েছিলেন তাদের মধ্যে কৃষকদের মধ্য থেকে রূপ নারায়ণ রায় একজন ছিলেন। অন্য দুইজন ছিলেন ভারতে পশ্চিম বঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী প্রয়াত কমরেড জ্যোতিবসু তিনি নির্বাচিত হয়েছিলেন মুন্সিগঞ্জের শ্রমিক নেতা এবং দাজিলিংয়ের চা শ্রমিক নেতা কমরেড রতন লাল ব্রাক্ষ্মণ।  
দেশ বিভাগের পর থেকে কমরেড রূপ নারায়ণ রায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টির নেতা হিসেবে জীবনের শেষ দিন পর্যন্ত সমাজতান্ত্রিক আন্দোলন চালিয়ে গেছেন। তিনি মহান মুক্তিযুদ্ধের সময় কমিউনিস্ট পার্টি-ন্যাপ ও ছাত্র ইউনিয়নের সমন্বয়ে গঠিত গেরিলা বাহিনীর অন্যতম সংগঠক ছিলেন।.


দেশ স্বাধীনের পর অর্থ, সহায়, সম্পদ ও সম্বলহীন  রূপ নারায়ণ রায় পরিবার পরিজন নিয়ে অত্যন্ত মানবেতর জীবন যাপন করার এক পর্যায়ে দৈনিক সংবাদ পত্রিকার সম্পাদক ও প্রকাশক মরহুম আহমেদুল কবীর মহোদয় এগিয়ে আসেন রূপ নারায়ণ রায়ের পাশে। তিনি প্রতিদিন ১০ কপি করে দৈনিক সংবাদ পত্রিকা বিনামূল্যে রূপ নারায়ণ রায়কে দেওয়ার ব্যবস্থা করেন। সেই পত্রিকার হকারী করেই জীবনের শেষ দিন পর্যন্ত চলতো তাঁর জীবন জীবিকা।  
কমরেড রূপ নারায়ণ রায়ের ৪৯ মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ শুক্রবার ফুলবাড়ী উপজেলা শাখা বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) উদ্যোগে প্রয়াত নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ এবং দলীয় কার্যালয়ে স্মরণ সভার আয়োজন করা হয়েছে বলে সিপিবি ফুলবাড়ী উপজেলা শাখার সভাপতি জয় প্রকাশ গুপ্ত এবং সাধারণ সম্পাদক এসএম নুরুজ্জামান জামান জানিয়েছেন। 
 . .

ডে-নাইট-নিউজ /

সম্পাদকীয় বিভাগের জনপ্রিয় সংবাদ