• ঢাকা
  • শনিবার, ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • Govt. SL. No:-352

Advertise your products here

ঝিনাইদহ পুলিশ দুই বছরে ৯’শ চুরি হওয়া ফোন উদ্ধার


ডে-নাইট-নিউজ ; প্রকাশিত: শনিবার, ১৯ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:৪৮ পিএম;
ঝিনাইদহ পুলিশ দুই বছরে ৯’শ চুরি হওয়া ফোন উদ্ধার
ঝিনাইদহ পুলিশ দুই বছরে ৯’শ চুরি হওয়া ফোন উদ্ধার

হারুন অর রশিদ ইটালী প্রবাসি যুবক। দেশত্যাগের আগে তার ভিভো কোম্পানীর দামী মোবাইলটি নিজের রুম থেকে চুরি হয়। এ নিয়ে হারুন জিডি করেন ঝিনাইদহ সদর থানায়। জিডির কপি পাঠানো ঝিনাইদহ সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল। শুরু হয় চুরি হওয়া মোবাইল উদ্ধারের পালা।.

তথ্য প্রযুক্তি খাটিয়ে এক মাস পর চুরি হওয়া মোবাইলটি উদ্ধার করা হয় ঢাকার সাভার এলাকা থেকে। হারুনের মতো শত শত যুবক ও নারীর চুরি হওয়া মোবাইল উদ্ধার করে নজীর সুষ্টি করেছে ঝিনাইদহ সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল। পুলিশের এই বিভাগটি গঠনের পর ঝিনাইদহ থেকে চুরি হওয়া ৯’শ মোবাইল ফোন উদ্ধার করেছে।.

ঝিনাইদহ সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেলের ওসি শরিফুল ইসলাম জানান, অনলাইন যুগে সর্বত্রই সাইবার সন্ত্রাসীরা হানা দিচ্ছে সাইবার প্লাটফর্ম ব্যবহার করে। কখনো কখনো এই সাইবার সন্ত্রাসীরা সমাজ ও দেশ বিরোধী কর্মকান্ডে নিজেদেরকে বেশ দক্ষতার পরিচয় দিচ্ছে। আবার অনেক সময় কেউ বুঝে না বুঝে করে ফেলছেন সাইবার অপরাধ। তিনি বলেন, কেউ ব্যাংক একাউন্ট হ্যাক করছে।.

আবার বিকাশ, নগদ ও রকেট প্রতারণার মাধ্যমে মানুষের টাকা হাতিয়ে নিচ্ছে। অনলাইন জুয়া, ক্রিপ্টোকারেন্সি, ফেসবুক, ই-মেইল, হ্যাকিং অথবা তথ্যচুরির মতো ডিজিটাল প্লাটফর্মে হাজারো অপরাধ সংঘটিত হচ্ছে। ডিজিটাল অপরাধের হাত থেকে মানুষকে নিরাপদ ও তথ্যগত সহায়তার জন্য ঝিনাইদহ জেলায় পুলিশের "সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল" গঠন করা হয়। .

তথ্য নিয়ে জানা গেছে, শুধু চোরাই মোবাইল উদ্ধারই নয়, চাঞ্চল্যকর অনেক ক্লুলেস হত্যার রহস্য উদঘাটনে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল দক্ষতার পরিচয় দিয়েছে। এই টিমে এসআই খালিদ হাসান, এসআই রবিউল ইসলাম ও এএসআই ইখলাছুর রহমান পুরা জেলাকে সাইবার সহযোগিতা দিয়ে আসছেন। এএসআই ইখলাছুর রহমান বিষয়টি নিয়ে জানান, ঝিনাইদহ জেলা পুলিশে গত ২০২২ সালের অক্টোবর মাসে যুক্ত হয় সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল।.

জেলা ৬ থানা থেকে প্রতি মাসে প্রায় ৫০/৬০টি মোবাইল চুরির জিডি নিয়ে আমাদের কাজ করতে হয়। তিনি বলেন এক বছর ৮ মাসে ঝিনাইদহ সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল হারানো ৯’শ মোবাইল ফোন উদ্ধার করে প্রকৃত মালিকের হাতে ফেরৎ দিয়েছেন। .

ঝিনাইদহ উপ-শহর পাড়ার বাসিন্দা আনোয়ার পাশা বিদ্যুৎ জানান, গত ঈদুল ফিতরে তার একটি মোবাইল ফোন ঘর থেকে চুরি হয়। মোবাইল চুরির এক মাসের মধ্যে ঝিনাইদহ সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল চুরি হওয়া সেটটি উদ্ধার করে করে দেয়।. .

ডে-নাইট-নিউজ / আতিকুর রহমান, ঝিনাইদহ প্রতিনিধিঃ 

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ