• ঢাকা
  • মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • Govt. SL. No:-352

Advertise your products here

অভিযুক্তের ৮৬৫৮ বছরের কারাদণ্ড, অপরাধ কী


ডে-নাইট-নিউজ ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:১৬ পিএম;
অভিযুক্তের ৮৬৫৮ বছরের কারাদণ্ড, অপরাধ কী
অভিযুক্তের ৮৬৫৮ বছরের কারাদণ্ড, অপরাধ কী

৮৬৫৮ বছরের কারাদণ্ড প্রাপ্ত ওই ব্যক্তির নাম আদনান ওকতার। বর্তমানে বয়স ৬৬ বছর। তিনি নিজেকে ধর্মপ্রচারক হিসেবে দাবি করতেন। তার আরও কয়েকটি নাম রয়েছে- আদনান হোকা, হারুন ইয়াহিয়া ও সামি ওলকুন।.

টেলিভিশনে নিজেকে মুসলিম মতাদর্শ প্রচারক আখ্যা দিতেন তিনি। ‘এ নাইন টিভি’ নামে তার নিজস্ব একটি চ্যানেল রয়েছে। এতে তিনি সৃষ্টিবাদ ও রক্ষণশীল মূল্যবোধের প্রচারের দাবি করতেন। আর সেসব আলোচনার ফাঁকে চড়া মেকআপ ও স্বল্প পোশাক পরা সুন্দরী নারীদের সঙ্গে নাচও করতেন তিনি প্রকাশ্যে। .

ভিসিস ম্যাগাজিন তাকে ‘তুরস্কের সবচেয়ে কুখ্যাত ধর্মীয় নেতা’ হিসেবে বর্ণনা করেছেন। এবার দেশটির একটি আদালত তাকে ৮ হাজার ৬৫৮ বছরের কারাদণ্ড দিয়েছেন। গতকাল বুধবার এই রায় ঘোষনা করা হয়।.

জানা গেছে, ২০২১ সালে ৬৬ বছর বয়সী এই বৃদ্ধকে যৌন নিপীড়ন, নাবালিকাদের যৌন নির্যাতন, জালিয়াতি এবং রাজনৈতিক ও সামরিক গুপ্তচরবৃত্তিসহ কয়েকটি অপরাধের জন্য এক হাজার ৭৫ বছরের সাজা দেওয়া হয়েছিল। কিন্তু উচ্চ আদালতে সেই রায় বাতিল করা হয়। পুনঃবিচারে ইস্তাম্বুলের উচ্চ আদালত যৌন নির্যাতনসহ বেশ কয়েকটি অভিযোগে ওকতারকে আট হাজার ৬৫৮ বছরের কারাদণ্ড দেন। এছাড়া আরও ১০ জন সন্দেহভাজনকে আট হাজার ৬৫৮ বছরের কারাদণ্ড দিয়েছেন ওই আদালত।. .

ডে-নাইট-নিউজ /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ