• ঢাকা
  • শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • Govt. SL. No:-352

Advertise your products here

ছাদেই সখের বাহারী ফল চাষ! আজাহার আলীর “কৃষি ছাদ”


ডে-নাইট-নিউজ ; প্রকাশিত: শুক্রবার, ০৪ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ০৬:০৯ পিএম;
ছাদেই সখের বাহারী ফল চাষ! আজাহার আলীর “কৃষি ছাদ”
ছাদেই সখের বাহারী ফল চাষ! আজাহার আলীর “কৃষি ছাদ”

নাম আজাহার আলী। পেশায় কলেজের গ্রন্থগারিক। তাঁর স্ত্রী একটি বিদ্যালয়ের শিক্ষিকা। এক ছেলে এক মেয়েকে নিয়ে তার ছোট সংসার। দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার পৌর এলাকার সুজাপুরে তাদের বসবাস। প্রায় চার বছর পূর্বে তিনি তার ৫ শতাংশ পাকা দ্বিতল বাড়ী তৈরি করেন। সখের বসে ছাদেই গড়ে তুলেছেন বাহারী ফলের কৃষি বাগান। নাম দেন “কৃষি ছাদ”। সেখানে শোভা পাচ্ছে কমলা, মালটা, আম, কামরাঙ্গা, আঙ্গুর, আমড়া, লেবু, টমেটোসহ নানা ফলফালাদির গাছ।
প্রথম দিকে মালটা, কমলা ও আমের চারা দিয়ে বাগানের যাত্রা শুরু করেন। বছর শেষেই বাগান থেকে মালাটা পান। মিষ্টি ও সুস্বাদু মালাটার সাথে আমও পেয়েছেন। পর্যায়ক্রমে তিনি কামরাঙা, ডালিম, সফেদা, লেবু, জলপাই, পেয়ারা, বরই, আমড়াসহ বিভিন্ন প্রজাতির ফলের গাছ রোপণ করেন। প্রথমে মলটা ও আম উৎপন্ন হলেও এবছর ওই ছাদ বাগানে থেকে কমলা ও লেবু পেতে শুরু করেছেন।
সরেজমিন দেখা গেছে ছাদের ওপরে সারিবদ্ধভাবে বড় ফুলের টবে মাটি ভরাট করে প্রতিটি টপে একটি করে ফলদ গাছ। গাছে ফল ধরেছে। মালটা গাছে এবারও ফুল এসেছে। এর পাশাপাশি রয়েছে টমেট, আঙ্গুর, জামরুল, জলপাই, কদবেল ও তেতুল গাছ। 
আজাহার আলী বলেন, বাড়ী করার পর ছাদে তিনি বিভিন্ন প্রজাতির কবুতর পালন শুরু করেছিলেন। কিন্তু কবিতরগুলো কারণে ঘরবাড়ির বিভিন্ন অংশ নোংরা হওয়ায় কবুতর পালন বন্ধ করে ওই ছাদে ৫-৬টি ফলের গাছ লাগানোর মাধ্যমে ফলদ বাগান গড়ে তোলার পরিকল্পনা নিয়ে কাজ শুরু করেন। যতই দিন যায় ততই বাগানে গাছের সংখ্যা বৃদ্ধি করতে থাকেন। এখন সেটি একটি পুর্ণাঙ্গ ফলদ বাগানে পরিণত করে তুলেছেন। অবসর সময় বাগানে কাটে তাঁর। এ কাজে তাকে পূর্ণ সহযোগিতা করছেন তাঁর স্ত্রী স্কুল শিক্ষিকা।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রুম্মান আক্তার বলেন, ‘শহরে বসবাসরত মানুষ তাদের ভবনের ছাদে স্বল্পপরিসরে ফল ও সবজি উৎপাদন করে প্রতিদিন বিষমুক্ত ফল-সবজি  খেতে পারেন। এতে একাধারে দেশে উৎপাদন বৃদ্ধিতে অবদান রাখবে তেমনি নিজেদের চাহিদাও মিটবে। তার দেখা-দেখি অন্যরা এগিয়ে এলে ছাদ কৃষিতে যে ধরনের সহযোগিতা লাগবে তা আমরা প্রদান করব। একইসাথে তিনি বলেন, মানুষ ছাদ কৃষিতে এগিয়ে এলে কৃষি সম্প্রসারিত হবে।
 .

.

ডে-নাইট-নিউজ / প্লাবন শুভ, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি :

কৃষি বিভাগের জনপ্রিয় সংবাদ