• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৬ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১১ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • Govt. SL. No:-352

Advertise your products here

স্বস্তির বৃষ্টিতে আমন চারা রোপনে ব্যস্ত কৃষক


ডে-নাইট-নিউজ ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৪ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৩৬ পিএম;
স্বস্তির বৃষ্টিতে আমন চারা রোপনে ব্যস্ত কৃষক
স্বস্তির বৃষ্টিতে আমন চারা রোপনে ব্যস্ত কৃষক

দিনাজপুরের ফুলবাড়ীতে টানা কয়েক সপ্তাহের তীব্র খরার পর স্বস্তির বৃষ্টিতে পুরোদমে রোপা আমন ধানের চারা রোপনে ব্যস্ত সময় পার করছেন উপজেলার কৃষকরা। জমিতে চাষ, আগাছা পরিস্কার, পানি দেয়া, সার দেয়াসহ নানা কাজে এখন দারুণ ব্যস্ত তারা। গতকাল বৃহস্পতিবার পৌরএলাকাসহ উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে ও কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, বর্ষায় সেচ বিহীন কম খরচে আমন ধান চাষ করে লাভের স্বপ্ন দেখেন কৃষকরা। সময় মতো বৃষ্টির দেখা মিলায় কৃষকদের মধ্যে স্বস্তি দেখা দিয়েছে। ইতোমধ্যে কোমড়ে গামছা বেঁধে জমিতে রোপা আমন চারা রোপানে নেমে পড়েছেন কৃষকরা।.

তবে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি রোপা আমন মৌসুমে পৌরএলাকাসহ উপজেলার ৭টি ইউনিয়নে ১৮ হাজার ১৯০ হেক্টর জমিতে আমন ধান রোপণের লক্ষ্যমাত্রা থাকলেও এখন পর্যন্ত মাত্র ৬ হাজার ৩৪০ হেক্টর জমিতে ধান রোপণ করা হয়েছে।.

উপজেলার আলাদীপুর ইউনিয়নের বাসুদেবপুর গ্রামের কৃষক নবিউল ইসলাম বলেন, চলতি মৌসুমে তিনি ১ একর জমিতে বিভিন্ন জাতের ধান চাষ করবেন। বৃষ্টি না হওয়ায় দুশ্চিন্তায় ছিলেন। বৃষ্টিতে আশির্বাদে সময়মতো ধান লাগাতে পেরে দারুণ খুশি তিনি।.

একই গ্রামের কৃষক খাদেমুল ইসলাম ও বাবলু ইসলাম বলেন, বৃষ্টির পানির উপর নির্ভর করে আমরা আমন চাষ করে থাকি। অনেক দিন পর এই বৃষ্টির নাগাল পেয়েছি। আমাদের সাড়ে তিন একর জমিতে বৃষ্টির পানি জমেছে। আমন ধান চারা রোপণের উপযোগী করতে জমি চাষ শেষ এখন ৬ জন কৃষিশ্রমিক লাগিয়েছি। তারা চারা রোপনের কাজ করছেন। .

খয়েরবাড়ী ইউনিয়নের মুক্তারপুর খইয়ের বন এলাকায় কৃষক ইছাহাক হোসেন বলেন, আমার ৬ বিঘা জমিতে বৃষ্টির পানি জমিয়ে পাওয়ার টিলার দিয়ে জমি চাষ করা হয়েছে। এখন পুরোদমে আদিবাসী নারী কৃষিশ্রমিকদের মাধ্যমে রোপনের কাজ চলছে। .

ফুলবাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ শাহানুর রহমান বলেন, বৃষ্টি না হওয়ায় রোপা আমন লাগাতে পারেননি অনেক কৃষক। তবে বৃষ্টি একটু দেরিতে হলেও আষাঢ়ের শেষ থেকে শ্রাবন মাসে আমন রোপনের উপযুক্ত। এখন শ্রাবন মাস চলছে এইমাসের আমন রোপন শেষ হবে। এখন আর কৃষকের সেই সমস্যা নেই। আশা করি আমন চাষের লক্ষ্য মাত্রা পূরণ হবে। 
 . .

ডে-নাইট-নিউজ / প্লাবন শুভ, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:

কৃষি বিভাগের জনপ্রিয় সংবাদ