• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ১৩ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • Govt. SL. No:-352

Advertise your products here

রাজনীতিতে স্মার্ট জীবনদর্শন ও সৃজনশীলতার প্রয়োজন: শেখ মামুন 


ডে-নাইট-নিউজ ; প্রকাশিত: বুধবার, ২৩ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৩৯ এএম;
রাজনীতিতে স্মার্ট জীবনদর্শন ও সৃজনশীলতার প্রয়োজন: শেখ মামুন 
রাজনীতিতে স্মার্ট জীবনদর্শন ও সৃজনশীলতার প্রয়োজন: শেখ মামুন 

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট মানুষ প্রয়োজন, স্মার্ট যুবা নেতৃত্বের প্রয়োজন, প্রয়োজন স্মার্ট জননেতার। এমন সব জননেতা খুঁজে খুঁজে বের করে তাদের হাতেই দিতে হবে নেতৃত্ব। বিগত ও বর্তমান সময়ে পরিবারে, সমাজে এবং রাষ্ট্রীয় ব্যবস্থায় অনেক পুরোনো চিন্তাভাবনা, দর্শন, সংস্কার, ধ্যানধারণার নেতৃত্ব জেঁকে বসে আছে যেটা বাংলাদেশকে পশ্চাদমুখে ঠেলছে, যেটা বর্তমান স্মার্ট প্রধানমন্ত্রীর সাথে যায় না। তাই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করতে হলে পুরাতন ওইসব নেতৃত্ব ঝেড়ে ফেলে দিয়ে নতুন চঞ্চল যুব নেতৃত্ব সামনে আনতে হবে। আনতে হবে শেখ মামুনের মত উজ্জল চেতনার চঞ্চল নেতৃত্ব। বাঙালীর আকাঙ্খার নতুন স্পৃহা সজীব ওয়াজেদ জয়, জুনায়েদ আহমেদ পলক, খালিদ মাহমুদ চৌধুরী, মহিবুল হাসান চৌধুরী নওফেলদের সাথে রাজধানী থেকে কাঁধে কাঁধ মিলিয়ে যথাযথ সঙ্গ দিতে উপযুক্ত ও চির প্রাসঙ্গিক শেখ মামুন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শেখ মামুন এর চেতনা-চরিত্র ও ব্যাপক প্রস্তুতি ঢাকা-১৪ আসন এলাকার মানুষকে আশা জাগায়। .

 .

মিরপুর  সেকশনের উত্তর বিশিল এর বাসিন্দা শেখ মামুন এর বাবা মরহুম হাজী শেখ মোঃ সিরাজুল হক একজন আওয়ামী পরিবারের সন্তান হিসেবেই জন্মগ্রহণ করেন। শেখ মামুন এর দাদা মরহুম শেখ আঃ লতিফ মুন্সি সুলতানুল আউলিয়া হযরত শাহ আলী বোগদাদী (রহঃ) মিরপুর মাজার শরীফের একজন জনপ্রিয় খাদেম ছিলেন এবং খাদেম থাকা অবস্থায় মৃত্যুবরণ করেন। শেখ মামুন এর বড় চাচা মরহুম শেখ মোঃ সামছুল হক ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা। জাতির জনক বঙ্গবন্ধুর সাথে তাঁর পারিবারিক ও ব্যক্তিগত সম্পর্ক ছিল। মরহুম শেখ সামছুল হক বৃহত্তর মিরপুরের আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তিনি ৮নং ওয়ার্ড আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। এরশাদ বিরোধী ৯০-এর গণঅভ্যুত্থানে মিরপুরের এফ ব্লকে স্বৈরশাসকের গুলিতে তার ভাগ্নে ইমন শহীদ হন। ওই সময় শেখ হাসিনা ই ব্লকে জনসভা করেন, যাতে সভাপতিত্ব করেন বড় চাচা শেখ মোঃ সামছুল হক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম যখন রাজনীতিতে জাতিকে ঐক্যবদ্ধ করেন ওই সময় তিনি প্রথম মিরপুর উপশহর মাঠে জনসভা করেন। সেই জনসভাতেও তার চাচা শেখ মো. সামছুল হক সভাপতিত্ব করেন। ওই সময় আওয়ামী লীগ পরিবার বলতেই এই পরিবারকে বোঝাতো। বর্তমানে এই পরিবারেরই হাতে এই ঢাকা-১৪  আসনের লক্ষাধিক ভোট আছে, যেটা প্রয়াত আসলামুল হক এর রিজার্ভ ভোট হিসেবে শেখ মামুন যোগাড় করতো তার বিশাল আত্মীয় স্বজন ও পরিবারের মাধ্যমে।  .


বর্তমানে এই আসন থেকে সংসদে যাওয়ার জন্য তৈরী বসে আছেন জনপ্রিয় আওয়ামী লীগ নেতা শেখ মামুন। এখানে আওয়ামী সভানেত্রী শেখ হাসিনার এক ইশারাই যথেষ্ট।.

 .

ঢাকা-১৪ আসনের জনপ্রিয়তার বিচারে সাক্ষাতকার গ্রহণ করেন বিশিষ্ট সাংবাদিক জামিল আহমেদ। .

সাংবাদিক জামিল আহমেদ : স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আপনার চিন্তা কী ?
শেখ মামুন: মানুষের চিন্তাভাবনা, মনমানসিকতা, রুচিবোধ, জীবনদর্শন, সৃজনশীলতা ইত্যাদি যদি স্মার্ট না হয়, তাহলে তাকে কোনোভাবেই স্মার্ট মানুষ বলা যাবে না। এখানে স্মার্টনেস বলতে আমরা বুঝি পুরোনো গতানুগতিক চিন্তাভাবনা, জীবনবোধ, মনমানসিকতা ঝেড়ে ফেলে কুসংস্কার, গোঁড়ামিমুক্ত মানবিক জীবনদর্শন অনুসরণ করে চলমান বিশ^ায়নের সঙ্গে প্রাসঙ্গিক সহবস্থান ও উৎপাদন উন্নয়নের ধারাকে ব্যপক গতিময় করতে গবেষণা ও পরিকল্পনা গ্রহণ করতে হবে। 
.

সাংবাদিক জামিল আহমেদ : স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কী কী পরিবর্তন প্রয়োজন ?
শেখ মামুন: ব্যক্তিজীবনে, সমাজে এবং রাষ্ট্রীয় ব্যবস্থায় এখনও অনেক পুরোনো চিন্তাভাবনা, দর্শন, ধ্যানধারণা প্রচলন আছে। বাইরে থেকে দেখে যতই আধুনিক যুগোপযোগী মনে হোক না কেন, ভেতরে ভেতরে সেখানে দীর্ঘদিন ধরে লালিত চেতনা ও নীতিকে বহন করা হচ্ছে। যে কারণে এখনও সমাজে ঔপনিবেশিক প্রশাসনিক, বিধিবিধান, বিচারিক আইন-কানুন, প্রাচীন রীতিনীতি ও সংস্কার অনুসরণ প্রতিনিয়ত চরম সংকট ও অস্বস্তির কারণ হিসেবে বিবেচিত হচ্ছে। শিক্ষাক্ষেত্রে অনেক পরিবর্তন ঘটলেও, আজও গোটা শিক্ষাব্যবস্থা সময়োপযোগী স্মার্ট হতে পারেনি। এর আমুল পরিবর্তন দরকার  যেটা আমার নেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার চেতনা।
.

সাংবাদিক জামিল আহমেদ : রাজনৈতিতে বর্তমান কী পরিবর্তন প্রয়োজন ?
শেখ মামুন: রাজনীতিকদের গড় বয়স যুবাদের সীমায় রাখা প্রয়োজন। স্বাধীনতা লাভের পর ৫১ বছর অতিক্রান্ত হওয়ার পরও আমাদের রাজনৈতিক ব্যবস্থা মোটেও স্মার্ট হতে পারেনি, সংবিধানিক ব্যবস্থা অক্ষুন্ন রেখে রাজনৈতিক মননের স্মার্টলি পরিবর্তন প্রয়োজন, আমাদের দেশে রাজনীতিকদের গড় বয়স কমাতে হবে। এখানে আওয়ামী লীগ সময় উপযোগী পরিবর্তন আনছে, আমাদের আওয়ামী লীগ দলীয় রাজনীতিকরা স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখতে শুরু করেছেন, আবার কেউ রাষ্ট্র মেরামতের কথা বলছেন উচ্চবিত হয়ে। কিন্তু বয়োজ্যেষ্ঠরা কেউই নিজেদের বদলানোর কথা বলছেন না। তারা আদৌ নিজেদের বদলাতে চান কিনা তা নিয়েও সংশয় রয়েছে। এসময়ে নতুনপ্রজন্মের নেতারা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বের কদর দ্রুততার সাথে বুঝতে পারছেন ও পারতেন একইসাথে আদেশ নিষেধ দ্রুততারসঙ্গে বাস্তবায়ন করছে, যা বয়োজ্যেষ্ঠরা কম গতিতে বুঝতেন, যার হিসাব মিলিয়ে এখন বুঝা যায় নতুন নেতৃত্বে লাভবান হচ্ছে দেশ, নতুন নেতৃত্ব দেশকে সমৃদ্ধ করছে, এ সময়ে বাংলাদেশ অর্থনৈতিকভাবে বিস্ময়কর সাফল্য অর্জন করেছে।
.


 . .

ডে-নাইট-নিউজ / জামিল আহমেদ

সাক্ষাৎকার বিভাগের জনপ্রিয় সংবাদ