• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ১৩ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • Govt. SL. No:-352

Advertise your products here

জাতিসংঘের আমন্ত্রণে বিশিষ্ট মানবাধিকার সংগঠক মোঃ রেজাউল করিমের যুক্তরাষ্ট্র সফর


ডে-নাইট-নিউজ ; প্রকাশিত: শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৭:৫৯ পিএম;
জাতিসংঘের আমন্ত্রণে বিশিষ্ট মানবাধিকার সংগঠক মোঃ রেজাউল করিমের যুক্তরাষ্ট্র সফর
জাতিসংঘের আমন্ত্রণে বিশিষ্ট মানবাধিকার সংগঠক মোঃ রেজাউল করিমের যুক্তরাষ্ট্র সফর

নিজস্ব প্রতিবেদক: ইউনাইটেড নেশন ইকোনমিক্স অ্যান্ড সোশ্যাল কাউন্সিল (ইকোসক) কর্তৃক আয়োজিত কমিশন ওয়ান পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট -৫৭(সিপিডি -৫৭) শীর্ষক ৫ দিনব্যাপী এক আলোচনা সভায় অংশগ্রহণ করার জন্য জাতিসংঘের আমন্ত্রণে আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশনের (আমাসুফ)আন্তর্জাতিক বিষয়ক সহকারী পরিচালক, সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশন ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এর জেনারেল সদস্য মোঃ রেজাউল করিম অদ্য সন্ধ্যা ৭:৩০ মিনিটে ইমিরাতস এয়ারলাইন্স একটি নিয়মিত ফ্লাইটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হতে যুক্তরাষ্ট্রের রাজধানী নিউইয়র্ক এর উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। জনসংখ্যা ও উন্নয়ন কমিশনের ৫৭তম অধিবেশন ২৯ এপ্রিল থেকে ৩ মে ২০২৪ পর্যন্ত নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে অনুষ্ঠিত হবে।.

 .

অধিবেশনের বিশেষ প্রতিপাদ্য হচ্ছে “টেকসই উন্নয়নের জন্য জনসংখ্যা ও উন্নয়নের আন্তর্জাতিক সম্মেলনের কর্মসূচীর বাস্তবায়নের অবস্থার মূল্যায়ন এবং কর্ম ও বিতরণের দশকে টেকসই উন্নয়নের জন্য ২০৩০ এজেন্ডা অনুসরণ ও পর্যালোচনায় এর অবদান। " অর্থনৈতিক ও সামাজিক পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী, কমিশন, তার ৫৬তম অধিবেশন বন্ধ হওয়ার পরপরই, নতুন চেয়ারম্যান এবং অন্যান্য কর্মকর্তাদের নির্বাচন করার উদ্দেশ্যে তার ৫৭তম অধিবেশনের প্রথম সভা করবে এবং নতুন চেয়ারম্যান ও অন্যান্য কর্মকর্তাদের নির্বাচন করবে। জনসংখ্যা উন্নয়ন কমিশনের বর্তমান চেয়ারম্যান মিস নাওমি ইসপিনোজা মাদ্রিদ এর সভাপতিত্বে চলমান অনুষ্ঠানে বিভিন্ন এজেন্ডা নিয়ে আলোচনা হবে। কমিশনের আলোচনার সবচাইতে বেশি প্রাধান্য পাবে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) - ২০৩০ এর রিভিউ এবং ভবিষ্যৎ করণীয় দিকনির্দেশনা I.

 .

বিভিন্ন দেশের জনসংখ্যা উন্নয়ন এর পাশাপাশি মানবাধিকার উন্নয়ন নিয়ে বিস্তার আলোচনা হবে। মোঃ রেজাউল করিম উক্ত অনুষ্ঠানের পাশাপাশি বিভিন্ন দেশের মানবাধিকার কর্মীদের সাথে সাইড বৈঠক করবেন এবং কিভাবে বিশ্বব্যাপী বিদ্যমান মানবাধিকারের আরো উন্নয়ন করা যায় সে বিষয়ে আলোচনা করবেন I এছাড়া জাতিসংঘের মহাসচিবের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেনI ইতিমধ্যে তিনি মানবাধিকার বিষয়ক বিভিন্ন ওয়ার্কশপে যোগদানের জন্য গত সেপ্টেম্বর মাসে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এর সদর দপ্তর লন্ডনে এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল থাইল্যান্ডের আমন্ত্রণের গত নভেম্বর মাসে "রাইটস ফর রাইট" অনুষ্ঠানে যোগদানের জন্য থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক সফর করেন। এছাড়া তিনি গত ফেব্রুয়ারি মাসে ইউনাইটেড নেশন ইকোনমিক্স অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া এন্ড দ্যা প্যাসিফিক (ইএসসিএপি) আমন্ত্রণে জাতিসংঘের এশিয়া প্যাসিফিক অঞ্চলের সদর দপ্তর ব্যাংকক কর্তৃক আয়োজিত সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) শীর্ষক আলোচনায সভায় অংশগ্রহণ করেনI মানবাধিকার বিষয় নিয়ে সোচ্চার থাকা মোঃ রেজাউল করিমের জাতিসংঘের সদর দপ্তরে এটাই প্রথম সফর I ৫ দিনের কর্মশালা শেষ করে তিনি ১০ই মে ঢাকার উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ত্যাগ করবেন.

.

ডে-নাইট-নিউজ /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ