• ঢাকা
  • সোমবার, ৭ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ২২ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • Govt. SL. No:-352

Advertise your products here

কাল থেকে শুরু এইচএসসি পরীক্ষা


ডে-নাইট-নিউজ ; প্রকাশিত: শনিবার, ২৯ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৯:৫২ এএম;
কাল থেকে শুরু এইচএসসি পরীক্ষা
কাল থেকে শুরু এইচএসসি পরীক্ষা

এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের পর ভিকারুননিসা নূর স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের উল্লাস। ছবিটি গত বছরের এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের দিনে তোলা২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল রোববার (৩০ জুন) থেকে। গত এপ্রিল এই পরীক্ষার সময়সূচি (রুটিন) ঘোষণা করেছে শিক্ষা বোর্ডগুলো। সময়সূচি অনুযায়ী ৩০ জুন বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের মাধ্যমে শুরু হবে এই পরীক্ষা। লিখিত পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট। এরপর ব্যবহারিক পরীক্ষা শুরু হবে। জানা গেছে, পূর্বঘোষণা অনুযায়ী, পুনর্বিন্যাসকৃত (সংক্ষিপ্ত) পাঠ্যসূচিতে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা।এদিকে শিক্ষাবোর্ডগুলো চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার্থীদের জন্য বিশেষ নির্দেশনা দিয়েছে। সেগুলো হলো.

..

পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে;.

..

প্রথমে বহুনির্বাচনি পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে;.

..

ক্স        ৩০ নম্বররের বহুনির্বাচনি (গঈছ) পরীক্ষার ক্ষেত্রে সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল (ঈছ) পরীক্ষার ক্ষেত্রে সময় ঘণ্টা ৩০ মিনিট;.

ক্স        ব্যবহারিক বিষয় সম্বলিত পরীক্ষার ক্ষেত্রে ২৫ নম্বরের বহুনির্বাচনি (গঈছ) পরীক্ষার ক্ষেত্রে সময় ২৫ মিনিট এবং ৫০ নম্বরের সৃজনশীল (ঈছ) পরীক্ষার ক্ষেত্রে সময় ঘণ্টা ৩৫ মিনিট;.

ক্স        পরীক্ষা বিরতিহীনভাবে প্রশ্নপত্রে উল্লেখিত সময় পর্যন্ত চলবে। গঈছ এবং ঈছ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না;.

 . .

ডে-নাইট-নিউজ / উজ্জ্বল হাসান, ঢাকা:

শিক্ষা বিভাগের জনপ্রিয় সংবাদ