• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ১৩ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • Govt. SL. No:-352

Advertise your products here

কঠিন শর্ত দিল সৌদি আরব ইসরায়ালের সঙ্গে সম্পর্ক স্থাপনে


ডে-নাইট-নিউজ ; প্রকাশিত: শুক্রবার, ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:০৯ পিএম;
কঠিন শর্ত দিল সৌদি আরব ইসরায়ালের সঙ্গে সম্পর্ক স্থাপনে
কঠিন শর্ত দিল সৌদি আরব ইসরায়ালের সঙ্গে সম্পর্ক স্থাপনে

আর্ন্তজাতিক ডেস্ক: শর্ত দিলো সৌদি আরব ইসরায়ালের সঙ্গে সম্পর্ক স্থানে জোর ত’পরতা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে দখলদার ইসরায়েলের সাথে কূটনৈতিক সৌদির সম্পর্ক স্থাপনের আলোচনায়। .

সৌদি আরব যদি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক তৈরি করে তাহলে সৌদিকে নিরাপত্তার নিশ্চয়তা দেবে যুক্তরাষ্ট্র। এবং সৌদি আরব যদি ইসরাইয়েল তাদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে চায় তাহলে - পশ্চিমতীর এবং গাজাকে নিয়ে স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র করতে হবে।  .

 .

গাজা থেকে সব ইসরায়েলি সেনাকেও প্রত্যাহার করে নিতে হবে, ফিলিস্তিনিদের ভুখন্ডে অবৈধ বসতি স্থাপনসহ বন্ধ করে দিতে হবে।  বৃহস্পতিবার (২ মে) যুক্তরাষ্টের নিউইয়র্ক টাইমস পত্রিকায় লেখা একটি কলামে এ তথ্য জানিয়েছেন কলামিস্ট থমাস ফ্রাইডম্যান। .

 .

তিনি লিখেছেন, ইসরায়েল-সৌদি  শর্ত মেনে নেওয়া হয় তাদের শর্ত হলো , গাজা থেকে সরে যেতে হবে, বসতি স্থাপনা উচ্ছেদ করে তিন থেকে পাঁচ বছরের মধ্যে  স্থাপনা হবে যদি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট গঠন করতে হবে।   তবে এই কলামিস্ট জানিয়েছেন, ইসরায়েলের বর্তমান প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর অধীনে এই চুক্তি হওয়ার সম্ভাবনা খুবই কম। কিন্তু যখনই সৌদির শর্ত মেনে নেওয়ার মতো কোনো সরকার ইসরায়েলে আসবে তখনই চুক্তিটি হবে।  .


চুক্তির অংশ হিসেবে সৌদি আরবকে নিরাপত্তার প্রতিশ্রুতি দেবে এই যুক্তরাষ্ট্র। এছাড়া পারমাণবিক অবকাঠামোর ক্ষেত্রেও তারা তাদের সহায়তা করবে বলে জানায় তারা। উল্লেখ্য, সৌদি আরব এখন পর্যন্ত ইসরায়েলকে স্বীকৃতি এবং মার্কিন মধ্যস্থতায় ২০২০ সালের আব্রাহাম এ্যাকর্ডেও যোগ দেয়নি। যদিও মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত ও মরক্কো ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে।.


 . .

ডে-নাইট-নিউজ /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ